সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

উড়োজাহাজের ইঞ্জিনিয়ার হতে হলে যা করতে হবে ।

ছোটবেলায় জীবনের লক্ষ্য লিখতে গিয়ে অনেকেই পরীক্ষার খাতায় ডাক্তার হওয়ার কথা লিখেছেন। এও একধরনের ডাক্তারি। তবে মানুষের নাউড়োজাহাজের। ওড়ার আগে এবং অবতরণের পরে বিমানের দায়িত্বে থাকেন বিমান প্রকৌশলীরা। এ সময় বিমানের রক্ষণাবেক্ষণপরিচর্যা বা কোথাও কোনো সমস্যা হলে তা সমাধানের দায়িত্ব বিমান প্রকৌশলীদের। আকাশে পাড়ি দেওয়ার আগে বিমান পরীক্ষা ও সব বিষয়ে নিশ্চিত হয়ে চূড়ান্ত ইন্সপেকশন করেন তাঁরা। অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার,কম্পিউটেশনাল ফ্লাইট ডাইনামিক ইঞ্জিনিয়ারঅ্যারোস্পেস ডিজাইন ইঞ্জিনিয়ারঅ্যারোস্পেস ম্যামেটিয়াল ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পদে কাজ করেন উড়োজাহাজ ইঞ্জিনিয়াররা।

কাজের ক্ষেত্র ও আয়
বর্তমানে দেশ ও বিদেশে দক্ষ উড়োজাহাজ ইঞ্জিনিয়ারদের বেশ চাহিদা। জাতীয় বিমান সংস্থাসহ দেশ-বিদেশের বিভিন্ন এয়ারলাইনসে অনেক শূন্য পদ আছে। কাজের যোগ্যতা প্রমাণ করলেই রয়েছে চাকরির সুযোগ। প্রাথমিক অবস্থায় যেকোনো প্রতিষ্ঠানে মাসিক আয় প্রায় ২৫ থেকে ৪০ হাজার টাকা। অভিজ্ঞতা অর্জনের পর বেতন কাঠামো ৬০ হাজার থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। পাঁচ-ছয় বছরের ব্যবধানে একজন দক্ষ অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারের বেতন দুই লাখ টাকা ছাড়িয়ে যায়।

যোগ্যতা
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস হতে হবে। উচ্চ মাধ্যমিকে পদার্থবিজ্ঞান ও গণিত এ দুটি বিষয় থাকতে হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ থাকতে হবে কমপক্ষে।  এ ছাড়া ইংরেজি বলা ও লেখায় দক্ষ হতে হবে। যাঁরা এসএসসি পাস করেছেন তাঁরাও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে পারবেন। উড়োজাহাজ ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

যেসব বিষয় পড়ানো হয়
প্রতিষ্ঠান ও কোর্সভেদে উড়োজাহাজ ইঞ্জিনিয়ারিং কোর্সের পাঠ্য বিষয়ের কিছুটা তারতম্য হয়। তবে এ কোর্সের উল্লেখযোগ্য বিষয়গুলো হচ্ছে থিওরি অব ফ্লাইটএয়ারক্রাফট বেসিক ইলেকট্রিসিটিঅ্যারো ডায়নামিকসএয়ারক্রাফট হার্ডওয়্যার অ্যান্ড ম্যাটারিয়ালসঅ্যারো ইঞ্জিন কনস্ট্রাকশনএয়ারক্রাফট ফুয়েল অ্যান্ড লুব্রিকেন্টস সিস্টেমডিজিটাল ইলেকট্রনিকসএয়ার ক্রাফট ল্যান্ডিং গিয়ারস্ট্রাকচারাল রিপিয়ারএয়ারক্রাফট গ্রাউন্ড হ্যান্ডেলিং অ্যান্ড সেফটি সাপোর্ট ইকুইপমেন্টফ্লুইড মেকানিকসঅ্যাভিয়েশন সেফটি,এয়ারক্রাফট কম্পোজিট ম্যাটারিয়াল এবং এয়ারক্রাফট সিস্টেম প্রিন্সিপাল।

ভর্তি হবেন কোথায়
বর্তমানে দেশে বেশ কিছু প্রতিষ্ঠান আছে যারা বিমান প্রকৌশল বিষয়ে পড়াশোনা করায়। এসব প্রতিষ্ঠান অ্যাভিয়েশন অথরিটিকারিগরি বোর্ড কিংবা এডেক্সেলের অনুমতি নিয়ে কার্যক্রম চালায়। তাই ভর্তির আগে ভালোভাবে খোঁজখবর নিতে হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (এনআইইটি)
মেয়াদ : চার বছর।
যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি বা সমমান।
মোট খরচ : দুই লাখ ৯৮ হাজার টাকা।
যোগাযোগ : ২৯/১ কারওয়ান বাজারঢাকা।
ফোন : ৮১৮৯৬৩৭০১৯৭১২২০০৯৯।

অ্যারোনটিক্যাল কলেজ অব বাংলাদেশ (এসিবি)
মেয়াদ : তিন বছর।
যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক।
মোট খরচ : চার লাখ ৮৩ হাজার টাকা।
যোগাযোগ : বাড়ি-৩৮রোড-২০সেক্টর-১১উত্তরা মডেল টাউনঢাকা।
ফোন : ৮৯৯১২৪০০১১২৯৩৪০৬৩৬।

ইউনাইটেড কলেজ অব অ্যাভিয়েশন সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (ইউসিএএসএম)
মেয়াদ : চার বছর।
যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাস।
মোট খরচ : পাঁচ লাখ টাকা।
যোগাযোগ : বাড়ি-১৬রোড-৪সেক্টর-৩উত্তরা মডেল টাউনঢাকা।
ফোন : ৭৯১১৮৩১০১৭৪৯৩০৬০৯০।

কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি
মেয়াদ : চার বছর।
যোগ্যতা : বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাস।
মোট খরচ : পাঁচ লাখ ৬৫ হাজার টাকা।
যোগাযোগ : বাড়ি-১৪রোড-২সেক্টর-১১উত্তরাঢাকা।
ফোন : ০১৭১৭৭১৯৬৩৩০১৯৩৭১৮২৪৭০।

এই বিষয়ে কোন কিছু জিজ্ঞাসা থাকলে আমাদের কমেন্ট বক্সে প্রশ্ন করুন ?

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট: সাড়ে ৬ বছর ধরে বন্ধ ছাত্রাবাস, শিক্ষার্থীদের ভোগান্তি

২০১০ সালের ৭ জানুয়ারি রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে সংঘর্ষে ছাত্রলীগের হামলায় নিহত হন ছাত্রমৈত্রীর রেজাওয়ানুল চৌধূরী সানি। এ ঘটনায় ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ওই দিন বিকেল পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক ছাত্রাবাস ত্যাগের নিদের্শ দেওয়া হয়। এর কিছুদিন পর এই শিক্ষা প্রতিষ্ঠানটি  খুলে পড়াশোনার পরিবেশ স্বাভাবিক হলেও দীর্ঘ সাড়ে ছয় বছর ধরে বন্ধই রয়েছে ইনস্টিটিউটের তিনটি ছাত্রাবাস। ফলে অবকাঠামো থাকার পরেও আবাসন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন নগরীর বাইরে থেকে আসা শিক্ষার্থীরা। এতে করে চরম ভোগন্তি পোহাতে হচ্ছে তাদের। এ অবস্থায় দ্রুত ছাত্রাবাসগুলো খুলে দেওয়ার জোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। অন্যদিকে র্দীঘদিন ছাত্রাবাস বন্ধ থাকায় তা বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে সংস্কার না হওয়ায় ছাত্রাবাসগুলো খুলে দেওয়া সম্ভব হচ্ছে না। তবে ছাত্রাবাস সংস্কার করে তা খুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে দাবি করেছেন পলিটেকনিক ইন্সটিটিউট কর্তৃপক্ষ। অন্যদিকে একাধিক সূত্র নিশ্চিত করেছে, রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্রলীগ ও ছাত্রমৈত্রীর দ্বন্দ্ব এখ...

ডিপ্লোমা কি অনার্স এর সমমান?

না ডিপ্লোমা অনার্সের সমমান নয়। বাংলাদেশের শিক্ষার মান কোনটা কি দেখতে নিচের ছবিটা দেখুন

ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা কিভাবে শাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ চান্স পেতে চান ?

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেস্ট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর মধ্যে একটি । এখানকার কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE) ফ্যাকাল্টি এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE) এর ফ্যাকাল্টি এর ডিমান্ড বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (BUET) এর পরপরই । কেননা এই দুইটি ফ্যাকাল্টি বিশেষত CSE ফ্যাকাল্টি এর দায়িত্বে রয়েছেন আমাদের সকলের অতি পরিচিত মুখ আর আমাদের শ্রদ্ধাভাজন " ডঃ মুহাম্মদ জাফর ইকবাল স্যার" । এই কথা শুনে ডিপ্লোমা স্টুডেন্ট কিংবা ডুয়েটিয়ান রা যত চিল্লাচিল্লি করুক না কেন শেষ পর্যন্ত যখন জব মার্কেট কে এনালাইসিস করবে সকলে এবং সেই সাথে যখন দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিবিদ দের পরামর্শ নিবেন তখনই বুঝতে পারবেন কথাটি কতটুকু সত্য । যাই হউক এবার আসি মুল বক্তব্য এ । একথা সত্য যে যে ডুয়েট এর জন্য প্রস্তুতি নেওয়া ব্যাতিরখে কেউ কখনও শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ভর্তির আশা কোনভাবেই করতে পারে না ।